আজ, শুক্রবার | ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ



চকরিয়া পৌর এলাকার চেয়ারম্যান পাড়া সমাজ কমিটির নির্বাচন স্থগিত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

চকরিয়া প্রতিনিধিঃ
কক্সবাজার জেলার চকরিয়া পৌরসভা ৮নং ওয়ার্ডের ঐতিহ্য সমৃদ্ধ এলাকা নামারচিরিঙ্গা। উক্ত এলাকায় চিরিংগা চেয়ারম্যান পাড়া সমাজ কমিটির ব্যানারে স্থানীয় কবরস্থান, হযরত মামা ভাগিনার দরগাহ, মাদরাসা এবং পুরো সমাজ পরিচালনা করে আসছেন।
উক্ত সমাজ কমিটির মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ায় নির্বাচনের মাধ্যমে উক্ত চিরিংগা চেয়ারম্যান পাড়া সমাজ কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করেন নির্বাচন ব্যবস্থাপনা কমিটি। এ উপলক্ষে নির্বাচন পরিচালনায় সর্বসম্মত গঠিত ও দায়িত্বপ্রাপ্ত কমিটির প্রধান নির্বাচন কমিশনার আনোয়ারুল হোসেন চৌধুরী ও নির্বাচন কমিশনার এডভোকেট ফয়েজুল কবির এক বিজপ্তির মাধ্যমে সম্প্রতি একটি নির্বাচনী তফসিল ঘোষনা করা হয়েছে। নির্বাচনী তফসিলটি যথারীতি মসজিদ, মাদরাসা, কবরস্থান গেইট, চায়ের দোকান ও বিভিন্ন স্থানে পোস্টারের ন্যায় লাগিয়ে দেওয়া হয়। ফলে সমাজের সবার মাঝে শুরু হয় এক প্রকার নির্বাচনী আমেজ। তফসিল অনুযায়ী ১৭ অক্টোবর ২০২৪ইং, রোজ- বৃহস্পতিবার, চিরিংগা চেয়ারম্যান পাড়া সমাজ কমিটির ৫ম বার্ষিকী সাধারণ নির্বাচন অনুষ্টিত হওয়ার কথা ছিল। তফসিলে স্পষ্টভাবে বলা হয়েছে; একজন সদস্য যে কোন পদে নির্বাচন করতে পারিবেন। পদ নির্ধারিত রয়েছে; সভাপতি, সহ সভাপতি, সাধারণ সম্পাদক, সহ সাধারণ সম্পাদক ও ক্যাশিয়ার পদ। প্রতি পদে ফরম ফিঃ এবং প্রতীকও নির্ধারিত করা হয়েছে। তফসিলে উল্লেখ রয়েছে; ফরম বিতরণ: ৭ ও ৮ অক্টোবর, ফরম জমা: ৯ ও ১০ অক্টোবর,
ফরম যাচাই বাছাই ও প্রত্যাহার ১১ অক্টোবর, প্রতিক বরাদ্ধ ১২ অক্টোবর এবং ভোট গ্রহণ ১৭ অক্টোবর ২০২৪ইং (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬ টা হতে রাত ১০ টা পর্যন্ত। এ পর্যন্ত সব ঠিক ছিল। সংশ্লিষ্ট পদে প্রার্থী হয়ে যাদের প্রার্থীতা প্রত্যাহার করার তারা প্রত্যাহার করেও নিয়েছেন। সে নিয়মে ইতিপূর্বে ৮নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মুজিবুল হক সাধারণ সম্পাদক পদে বিনাপ্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হয়েছেন। একইভাবে উক্ত সমাজ কমিটিতে সভাপতি পদে নির্বাচন করছেন তরুণ প্রজন্ম থেকে মরহুম মফিজুর রহমানের পুত্র ওয়াহিদ হাসান রাহী ও মনজুর আলম মানিক। সমাজ কমিটি নির্বাচনের উৎসব মুখড় পরিবেশসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্নও হয়। সকল সদস্যদের জন্য রাতের খাবারও রান্না হয়। সমাজ কমিটিতে ভোট দেয়ার দেয়ার জন্য চলে এসেছেন দুর-দুরান্তের নিকটাত্বীয় স্বজনরাও। ভোট শুরু হতে আর মাত্র দুই ঘন্টা বাকি। তখন হঠাৎ যেন আকাশ ভেঙ্গে পড়লো মাথায়। কোন পূর্বাঘোষণা ছাড়া নিয়ম বহির্ভূতভাবে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশন এক মাসের জন্য স্থগিত করে দিলেন নির্বাচন। ফলে প্রার্থী, ভোটারসহ সমাজের লোকদের মাঝে ক্ষোভ, অসন্তোষ্টি ও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ক্ষোভ বহির্প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দা প্রবীণ সাংবাদিক জহিরুল আলম সাগর, কামরুল হাসান টুটুল, রিয়াদ উদ্দিন, রাশেদ মোস্তফা, আমির উদ্দিনসহ অনেকেই। তারা নির্বাচন কমিটির কাছে এ ধরণের আচরণ আশা করেননি বলে জানান।

সভাপতি পদে প্রার্থী ওয়াহিদ হাসান রাহী তার ফেসবুক আইডিতে লিখেন, “নামার চিরিংগার সমাজ কমিটির নির্বাচনে প্রহসন। সন্ধ্যা ৬ টায় নির্বাচন, ২ ঘন্টা আগে নির্বাচন বন্ধ করে দেওয়া এইটা পৃথিবীর কোন আইনে আছে। আমি সভাপতি প্রার্থী ছিলাম, আমার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে, আমার জয় নিশ্চিত বুঝে এই ঘৃণ্য কাজটি করা হয়েছে। যারা ষড়যন্ত্র করেছে আমি তাদের বিরুদ্ধে মামলা করবো। যারা লুটপাট করে খাচ্ছে তাদের খাওয়া বন্ধ হয়ে বিদায় হওয়ার ভয়ে নির্বাচন বানচাল করেছে। প্রত্যেক কিছুর হিসাব নেওয়া হবে ইনশাআল্লাহ।

জানতে চাইলে নির্বাচন পরিচালনায় দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান পাড়া সমাজ কমিটির নির্বাচন কমিশনার এডভোকেট ফয়েজুল কবির জানান, সভাপতি পদে অপরপ্রার্থী মরজুর আলম মানিক ভোটার তালিকার ত্রুটি নিয়ে অভিযোগ করেছেন। তাই সংশোধন করার জন্য নির্বাচন আকষ্মিকভাবে স্থগিত করা হয়েছে। পূর্বের তফসিল বাতিল হয়নি। তাই আগামী এক মাসের মধ্যে ভোটার তালিকা সংশোধন করে একই তফসীলে নির্বাচন সম্পন্ন করা হবে। ওই নির্বাচনে নতুন করে কোন পদে কেউ প্রার্থী হওয়ার সুযোগ নেই।