আজ, শুক্রবার | ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ



চকরিয়ার হারবাংয়ে স্কুলের নাম ভাঙ্গিয়ে জমি জবর দখলের অভিযোগ, নির্মাণ সামগ্রী লুট

চকরিয়া প্রতিনিধিঃ
চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের উত্তর হারবাং ভিলেজার পাড়া এলাকায় স্কুলের নাম ভাঙ্গিয়ে জমি জবর দখল চেষ্টার ঘটনা ঘটেছে। ঘেরাবেড়া ভাংচুরসহ নির্মাণ সামগ্রী লুট করে নিয়েগেছে।
এ ঘটনায় স্থানীয় হারবাং ইউপি চেয়ারম্যানের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে। চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের উত্তর হারবাং ভিলেজার পাড়া গ্রামের বাসিন্দা বর্তমানে লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের মৌলভী পাড়া গ্রামের মোঃ ইউসুফের স্ত্রী ও মৃত আহাম্মদ হোছাইনের কন্যা মেহেরুন্নিছা (৩৯) বাদী হয়ে এ অভিযোগটি করেন।
বিবাদী করা হয়েছে; উত্তর হারবাং ভিলেজার পাড়া গ্রামের ওয়ায়েজ উদ্দিনের পুত্র শফিকুল ইসলাম (৫৫),
মৃত আবদুল গণির পুত্র মফিজুর রহমান (৫৩), মৃত দলিল বকসু মেস্ত্রীর পুত্র মোঃ মহিউদ্দিন (৪৩), মৃত আহমদ কবিরের পুত্র মোঃ শিহাব উদ্দিন (৩৫)সহ আরো অজ্ঞাতনামা ৭/৮ জনকে।
অভিযোগে জানাগেছে, মোঃ ইউসুফের স্ত্রী ও মৃত আহাম্মদ হোছাইনের কন্যা মেহেরুন্নিছা (৩৯), মৃত আহাম্মদ হোছাইনের পুত্র মহি উদ্দিন (৪৮), আজিজুল হকের স্ত্রী ও আহাম্মদ হোছাইনের কন্যা জন্নাত আরা (৪৯),আহাম্মদ হোছাইনের পুত্র আব্বাস উদ্দিন (৪৭) ও জাবের হোসেন (৪২) গনের পৈত্রিক ওয়ারিশী সূত্রে ৭০শতক পরিমাণে সম্পত্তি রয়েছে। উক্ত বসতভিটার সম্পত্তিতে জমির চতুর্দিকে কাটা তাঁরের বেড়া দিয়ে ভোগ দখলে থাকা অবস্থায় সম্প্রতি খামার ঘর তৈরীর জন্য কাজ করতে যায়। ওই সময় পরধন লোভী ও জবর দখলকারী এবং লুটপাটকারী বিবাদীগণ লোভের বশীভূত হয়ে জমি মালিকগন ঘটনাস্থলে না থাকার সুযোগে ঘটনার দিন গত ১৯ডিসেম্বর রাত বারোটার দিকে অবৈধ অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে পরিকল্পিতভাবে হামলে পড়ে। এসময় চতূরপার্শ্বে দেওয়া কাটা তাঁরের বেড়া তুলে ফেলে এবং খামার ঘর তৈরীর জন্য রক্ষিত ইট ৪ হাজার, লোহার পাইপ ৫৪ পিচ, ১০০ বস্তা সিমেন্ট, ২৪ ও ১৮ তাঁর বেলসা-বালতিসহ সীমানার ১৫টি পিলার যাহার আনুমানিক সাড়ে ৩ লক্ষ টাকার কাজের মালামাল এবং কামলা লোকজনের মুজুরীর খরচ ৫০ হাজার টাকাসহ সর্বমোট ৪ লক্ষ টাকার ক্ষতিসাধন করে। অভিযুক্তরা বর্তমানেও হুমকি-ধমকি অব্যাহত রেখেছে।
স্থানীয় হারবাং ইউপি চেয়ারম্যান মেহেরাজ উদ্দিন মিরাজ বলেন, বিষয়টি সম্পর্কে তিনি অবহিত হয়েছেন। জমি মালিকরা এলাকায় না থাকায় এ সমস্যাটি সৃষ্টি হয়েছে। অভয়পক্ষকে নিয়ে খুব শীঘ্রই সমাধান দেওয়ার চেষ্টা করা হবে।
অভিযোগ উঠেছে, জমির মূল মালিক স্থানীয় হারবাং ভিলেজারপাড়া স্কুলের নামে বিএস ১৬০৭৪ দাগ থেকে ৩৩শতক জমি দান করলেও স্কুল কর্তৃপক্ষ হারবাং মৌজার বিএস খতিয়ান নং ১৮৫৮, সৃজিত বিএস খতিয়ান নং ২৯০০ এর বিএস ১৬০৭৪ দাগ থেকে জমি না নিয়ে বিএস ১৬০৭৫ দাগের জমি দখল করে রেখেছে। বর্তমানে জমি মালিক পক্ষের নামে বিএস ১৬০৭৫ দাগে ৭০শতক জমি রয়েছে