আজ, বুধবার | ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ



চকরিয়া লামা আলীকদম সড়ক পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার দাবি, ফের আন্দোলনের আল্টিমেটাম 

চকরিয়া প্রতিনিধিঃ
চকরিয়া লামা আলীকদম সড়কে সিএনজিচালিত অটোরিকশা, মাহিন্দ্রাসহ তিন চাকার যানবাহন চলাচল বন্ধের দাবিতে ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট ইতোমধ্যে সমঝোতা বৈঠকের মাধ্যমে প্রত্যাহার করা হয়েছে। গত ৭ ফেব্রুয়ারী লামা উপজেলা পরিষদের হলরুমে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামান এর সভাপতিত্বে সন্ধ্যা সাতটা থেকে রাত দশটা পর্যন্ত তিনঘণ্টা সময় পরিবহন মালিক শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে এ সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, লামা থানার ওসি শামীম শেখ, আলীকদম থানার ওসি তবিরুল ইসলাম, লামা ট্রাপিক পুলিশের পরিদর্শক জিল্লুর রহমান, আলীকদম ট্রাপিক পুলিশের পরিদর্শক তারিকুল ইসলাম ছাড়াও চকরিয়া লামা আলীকদম সড়কের বিভিন্ন পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জানা গেছে, অনুষ্ঠিত সমঝোতা বৈঠকে চকরিয়া লামা আলীকদম সড়কে সিএনজি অটোরিকশা মাহেন্দ্র সহ তিন চাকার গাড়ি চলাচল বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়৷ তবে মুর্মুষ রোগী পরিবহন এবং জরুরি সেবা কাজে লামা থেকে রির্জাভ ভাড়া হিসেবে সিএনজি অটোরিকশা চকরিয়া আসতে পারবে বলে জানানো হয়। এই সিদ্ধান্তে সবাই একমত হয়ে সমঝোতা বৈঠক সমাপ্ত করে। এরই আলোকে পরদিন ৮ ফেব্রুয়ারী থেকে চকরিয়া লামা আলীকদম সড়কে চলমান পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নিয়ে পুনরায় গাড়ি চলাচল চালু করে পরিবহন মালিক ও শ্রমিক ঐক্য পরিষদ নেতৃবৃন্দ।
অভিযোগ উঠেছে, সমঝোতা বৈঠকে ধর্মঘট প্রত্যাহার করার একদিন পর ৮ ফেব্রুয়ারী লামা উপজেলা সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে পরিবহণ মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ৫ জন নেতাকর্মীকে আসামি করে একটি মামলা (সিআর ৪১/২০২৪) রুজু করেছেন সিএনজি চালক মোহাম্মদ ইউছুপ নামের এক ব্যক্তি। বাদি ইউছুপ চকরিয়া সুরাজপুর মানিকপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের আনোয়ার হোসেন এর ছেলে।
মামলায় আসামি করা হয়েছে, পরিবহণ মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতা সোহেল রানা পারভেজ, আবদুল মালেক ও হামলার শিকার পরিবহন শ্রমিক জামাল উদ্দিন, আবদু ছালাম, রুহুল কাদেরকে।
মামলা দিয়ে মালিক শ্রমিকদের হয়রানির বিরুদ্ধে গতকাল শনিবার (১০ ফেব্রুয়ারী) বিকালে চকরিয়া পৌর বাসটার্মিনালস্থ সংগঠনের প্রধান কার্যালয়ে প্রতিবাদ সভা করেছে পরিবহণ মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।
অনুষ্ঠিত প্রতিবাদ সভায় পরিবহণ মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নেতৃবৃন্দ অভিযোগ করেছেন, লামা উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, লামা ও আলীকদম থানার ওসি এবং দুই থানার ট্রাপিক পুলিশের পরিদর্শকের উপস্থিতিতে সমঝোতা বৈঠকের সিদ্ধান্তের আলোকে ৭ ফেব্রুয়ারী আমরা পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নিই। প্রশাসনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে গাড়ি চলাচল শুরু করি। অথচ সমঝোতা বৈঠকের একদিন পরে লামা আদালতে আমাদের পরিবহন মালিক ও শ্রমিকদের বিরুদ্ধে কতিপয় সিএনজি চালক বাদি হয়ে মিথ্যা মামলা দিয়ে আমাদেরকে হয়রানি করা হচ্ছে।
প্রতিবাদ সভা থেকে পরিবহন মালিক শ্রমিক নেতৃবৃন্দ সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে দাবি জানিয়ে বলেন, আমরা এই মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাচার চাই। কোন অবস্থাতে মামলায় পরিবহন মালিক শ্রমিকদের হয়রানি করা যাবে না। আমরা সমঝোতা বৈঠকের সিদ্ধান্ত মেনেছি। আমাদের শ্রমিকদের উপর হামলা চালানো হলেও আমরা মামলা মোকদ্দমা করেনি। সেখানে কেন চকরিয়া উপজেলার মানিকপুর নিবৃত্ত নির্সগ পার্কের পাশের ঘটনাস্থলকে লামার ইয়াংছা হিমছড়ি এলাকার ঘটনা দেখিয়ে এই মিথ্যা মামলাটি করা হলো। প্রশাসনের সকল কতৃপক্ষের কাছে বিষয়টি তদন্ত করে অবিলম্বে মিথ্যা মামলাটি প্রত্যাহারের পদক্ষেপ গ্রহনে আমরা দাবি জানাই। অন্যথায় পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ এই মিথ্যা মামলা প্রত্যাহার দাবিতে নতুন করে আন্দোলনের কর্মসুচি ঘোষণা করবেন।
অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম-লোহাগাড়া-চকরিয়া-লামা-আলীকদম-বদরখালী-মহেশখালী-সুয়ালক-বান্দরবান সড়ক যানবাহন মালিক সমিতির সাধারণ সম্পাদক সোহেল রানা পারভেজ। এ সময় উপস্থিত ছিলেন যানবাহন মালিক সমিতির  সভাপতি সাবেক কমিশনার নুরুল হোসেন, ফরিদ আহমেদ, আরকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি জহিরুল ইসলাম, চকরিয়া-লামা-আলীকদম রোড কমিটির সভাপতি রফিক আহমদ, আরকান সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের কক্সবাজার জেলার যুগ্ম সম্পাদক কামাল আজাদ,জীপ মালিক সমিতির সম্পাদক জাফর আহমদ, লামা-আলীকদম শ্রমিক ইউনিয়ন রোড় কমিটির সম্পাদক রফিক উদ্দিন, লামা আলীকদম রোড কমিটির সহসভাপতি আনোয়ার হোসেন, চকরিয়া লামা আলীকদম জীপ মালিক সমিতির যুগ্ম সম্পাদক আবদুল মালেক, চকরিয়া লামা আলীকদম বাস মালিক সমিতির ক্যাশিয়ার হাজী মো.নুরুচ্ছাফা সহ বাস ও জীপ মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।
ছবির ক্যাপশনঃ
চকরিয়া পৌর বাসটার্মিনালে প্রতিবাদ সভায় বক্তব্য দিচ্ছেন যানবাহন মালিক সমিতির সম্পাদক সোহেল রানা পারভেজ