আজ, মঙ্গলবার | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ



চকরিয়ায় চাঁদা না দেয়ায় প্রতিবন্ধী মহিলার জমি জবর দখল চেষ্টা, বাউন্ডারী দেয়াল ভাংচুর

চকরিয়া প্রতিনিধিঃ
চকরিয়ায় দাবীকৃত চাঁদা না দেয়ায় এক শারীরিক প্রতিবন্ধী মহিলার ওয়ারিশিসূত্রে প্রাপ্ত জমি জবর দখল চেষ্টা চালিয়েছে একটি সংঘবদ্ধ চক্র। এসময় তারা জমির বাউন্ডারী দেয়াল ভাংচুর করেছে। বাধা দেয়ায় শারীরিক প্রতিবন্ধী মহিলাকে মারধর করা হয়েছে।উপজেলা কাকারা ইউনিয়নের ১নং ওয়ার্ডের শাহওমারাবাদ পূর্বপাড়া গ্রামে ৬ ফেব্রুয়ারী সকাল ৬টার দিকে ঘটেছে এ ঘটনা।

এনিয়ে ভুক্তভোগি ও ক্ষতিগ্রস্ত কাকারা ইউনিয়নের ১নং ওয়ার্ড এস. এম. চর গ্রামের মোঃ নুরশেদের স্ত্রী হুমাইরা খানম বাদী হয়ে চকরিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৭ ফেব্রুয়ারী মামলা (নং সিআর /২৪) দায়ের করা হয়েছে। এতে অভিযুক্ত (বিবাদী) করা হয়েছে একই গ্রামের মৃত কবির আহমদের পুত্র রফিকুল ইসলাম, ২নং ওয়ার্ড শাহ ওমরাবাদ স্কুলের পাহাড় গ্রামের নুরুল আলমের পুত্র মোঃ শাহেদ, ১নং ওয়ার্ড এস. এম. চর গ্রামের মৃত ফরিদুল ইসলামের পুত্র সালাহ উদ্দিন ও মোঃ তৌফিক, রফিকুল ইসলামের পুত্র ছোটন ও রিপন প্রঃ মিসকাত সহ অজ্ঞাতনামা কয়েকজনকে।

অভিযোগে জানাগেছে, বাদী হুমাইরা খানম ওয়ারিশি সূত্রে কাকারা মৌজার সৃজিত বি.এস খতিয়ান নং- ৪৯৩৫, বি.এস দাগ নং- ২০৫৩, ১৯২৬, ১৭৯০ দাগাদির আন্দর ০.২৯২১ একর এবং সৃজিত বি.এস খতিয়ান নং- ৬১৫৫, বি. এস দাগ নং- ১৯২৭ আন্দর ০.১০০০ একর সহ মোট ০.৩৯২১ একর জমির মালিক হন। জমিতে সন সন সরকারী খাজনাদি আদায় পূর্বক জমির চতুপার্শ্বে প্রায় ২ লক্ষাধিক টাকা ব্যয়ে পাকা বাউন্ডারী ওয়াল নির্মাণ ও জমিতে চাষাবাদসহ শান্তিপূর্ণ ভোগ দখলে রয়েছেন।

জমি মালিক শাররীক প্রতিবন্ধী ও অসহায় হওয়ার সুযোগে দূর্লোভের বশবর্তী হয়ে বাউন্ডারী ওয়াল ভাংচুর ও জমি জবর দখলের হুমকি দিয়ে অন্যায়ভাবে ৩ লক্ষ টাকা চাঁদা দাবী করে। সর্বশেষ ৬ ফেব্রুয়ারী সকালে অভিযুক্তরা জমি জবর দখল চেষ্টায় হামলা করে। তাতে বাধা নিষেধ করায় তাকে মারধর করে। এসময় হুমাইরা খানমের গলায় থাকা ৫০ হাজার টাকা মূল্যের ৮ আনা ওজনের একটি স্বর্ণের চেইন ছিনিয়ে নেয়, পাকা সীমানা দেওয়াল ভাংচুর করে ১ লক্ষ ৫০ হাজার টাকা এবং জমিতে চাষাবাদকৃত তামাক ক্ষেত কেটে দিয়ে ৫০ হাজার টাকার ক্ষতিসহ মোট ২লক্ষ ৫০ হাজার টাকার ক্ষতি সাধন করে। আদালত মামলাটি আমলে নিয়ে তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছেন। এদিকে হুমাইরা খানম অভিযোগ করে জানান, অভিযুক্তরা পরিকল্পিত ঘটনা করে আইন-বিচার থেকে পার পাওয়ার অপকৌশলে উল্টো তার স্বামীসহ আত্বীয় স্বজনদের বিরুদ্ধে মিথ্যাচার ও ষড়যন্ত্রে মেতে উঠেছে। যা যে কেউ সরেজমিনে তদন্ত করলে দেয়ার ভাংচুরের আসল রহস্য উদঘাটন হবে। অপরদিকে অভিযুক্তদের মধ্যে একজন ঘটনায় জড়িত থাকার কথা সাংবাদিক ও স্থানীয়দের কাছে ভিডিও স্ট্যাটমেন্টে বক্তব্য দিয়ে প্রকাশ্যে শিকার করেছে।