আজ, সোমবার | ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ



মানবাধিকার সম্মাননা অ্যাওয়ার্ড পেলেন জেভিসির সভাপতি একেএম রিদওয়ানুল করিম

নিজস্ব প্রতিবেদক

দক্ষ সংগঠক ও যুব উন্নয়নে বিশেষ অবদান রাখায় কক্সবাজার জেলার ঐতিহ্যবাহী শিক্ষা ও সমাজসেবামূলক অরাজনৈতিক যুব সংগঠন জুভেনাইল ভয়েস ক্লাবের সভাপতি একেএম রিদওয়ানুল করিম বিএইচআরপিএস সম্মাননা অ্যাওয়ার্ড ২০২৩ পেলেন।
মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস এন্ড প্রেস সোসাইটি (বিএইচআরপিএস) চট্টগ্রাম বিভাগীয় শাখা কর্তৃক আয়োজিত চট্টগ্রাম একাডেমির মিলনায়তন কক্ষে ১৯ মে ২০২৩ শুক্রবার তারিখ মানবাধিকার সুরক্ষায় আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আলোচনা সভা শেষে প্রধান অতিথি অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুনসহ আগত বিশেষ অতিথিবৃন্দ একেএম রিদওয়ানুল করিমকে বিএইচআরপিএস সম্মাননা স্মারক তুলে দেন।

একেএম রিদওয়ানুল করিম গত ১৬ বছর ধরে তার প্রতিষ্ঠিত শিক্ষা ও সমাজসেবামূলক অরাজনৈতিক স্বেচ্ছাসেবী যুব সংগঠন জুভেনাইল ভয়েস ক্লাবের মাধ্যমে বেকার যুবককে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে বেকার যুবক যুবতিদের বেকারত্ব ঘোচাতে কাজ করে আসছে। অসহায় হত দরিদ্র মানুষের কল্যাণে তিনি দীর্ঘ ২ যুগ ধরে কাজ করে
আসছেন।
বিগত বছরগুলোতে তার বিভিন্ন কার্যকলাপের উপর জরিপ করে মানবাধিকার সংগঠন বিএইচআরপিএস এর জুরী বোর্ড তাকে বিএইচআরপিএস মানবাধিকার এ্যাওয়ার্ড ২০২৩ প্রদানে ভূষিত করেছেন।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নিলুপা আক্তার লাকি। প্রধান অলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় চেয়ারম্যান দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার সম্পাদক আনোয়ার হোসেন আকাশ। উদ্বোধক ছিলেন দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার উপদেষ্ঠা সম্পাদক নুরুল আবসার তৌহিদ বিশেষ অতিথি ছিলেন কুতুবদিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আওরঙ্গজেব মাতবর, কক্সবাজার সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট সৈয়দ মোঃ রেজাউর রহমান রেজা, জনকল্যাণ একতা কর্মজীবি সমবায় সমিতি লিঃ এর চেয়ারম্যান মোঃ জাকির হোসেন, সঞ্চালনায় ছিলেন দৈনিক স্বাধীন সংবাদের বিশেষ প্রতিনিধি মোঃ শফিকুল ইসলাম। উক্ত অনুষ্ঠানে চট্টগ্রামের বিশিষ্টজনরা ও সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

এই আয়োজনের মাধ্যমে ১০ টি ক্যাটাগরিতে মোট ১৫ জন গুণীজনকে তাদের স্বেচ্ছাসেবী ও মানবিক অবদানের জন্য পুরস্কৃত করা হয়েছে। সামাজিক বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য ১৫ জনের হাতে বিএইচআরপিএস অ্যাওয়ার্ড ২০২৩ তুলে দিয়েছেন প্রধান অতিথিসহ বিশেষ অতিথিবৃন্দ।

এ ব্যাপারে একেএম রিদওয়ানুল করিম বলেন, দীর্ঘ ২ যুগেরও বেশি সময় ধরে চলমান আমার ও আমার প্রতিষ্ঠিত সংগঠন জুভেনাইল ভয়েস ক্লাবের সমাজসেবামূলক কার্যক্রমে যারা সমর্থন জানিয়েছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা। বিশেষ করে শুভাকাঙ্খি, প্রশাসনিক কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীদের সহযোগিতা সহ সোশ্যাল মিডিয়া শুভাকাঙ্খিদের প্রতি কৃতজ্ঞতা। পাশাপাশি বিভিন্ন সংগঠন, এনজিও, উন্নয়ন সংস্থা আমাদের কার্যক্রমকে সমর্থন জানিয়ে স্বীকৃতিস্বরুপ সম্মাননা প্রদান করেছেন তাদের প্রতিও কৃতজ্ঞতা। এই পুরস্কার উৎসর্গ করছি আমার সব শুভাকাঙ্খিসহ ক্লাবের সদস্যদের প্রতি।

উল্লেখ্য, সামাজিক ও মানবিক কাজের জন্য তার প্রতিষ্ঠিত ও পরিচালিত সংগঠন জুভেনাইল ভয়েস ক্লাব ২০২০-২০২১ অর্থ বছরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক জেলার শ্রেষ্ঠ সংগঠন হিসেবে পুরষ্কৃত হয়।